Menu Close

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

মহাপরিচালকের কার্যালয়, বাংলাদেশ রেলওয়ে, রেলভবন, ঢাকার ০৪-০২-২০১৯ খ্রিঃ তারিখের পত্র নং৫৪.০১.২৬০০.০০৬.১১.০০২.১৭-৯৭৭ মােতাবেক বাংলাদেশ রেলওয়েতে সরাসরি নিয়ােগযোগ্য নিম্নে বর্ণিত পদে নিয়ােগের জন্য প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

পদের নাম: অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদ সংখ্যা: 332

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি (বিজ্ঞান)

পদের নাম: মাতৃভাষা শিক্ষক

পদ সংখ্যা: 9

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি বা সমমান পাশ

শর্তাবলী ঃ

১। আবেদন ফরম, লিখিত ও মৌখিক পরীক্ষার প্রবেশপত্র বাংলাদেশ রেলওয়ের ওয়েব সাইট www.railway.gov.bd এ পাওয়া যাবে। উক্ত ওয়েব সাইট হতে আবেদন ফরম এ-৪ সাইজের কাগজে ডাউনলােড করে সংগ্রহ করা যাবে। ২। সম্প্রতি তােলা ৩ (তিন) কপি পাসপাের্ট সাইজের ছবি আবেদনপত্র ও প্রবেশপত্রের নির্ধারিত স্থানে পেস্ট করে লাগাতে হবে।

৩। ক) প্রার্থী বাছাইকালে বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করা হবে।

খ) নিয়ােগের ক্ষেত্রে সরকার নির্দেশিত কোটা অনুসরণ করা হবে।

৪। পরীক্ষার ফি বাবদ ১০০/- (একশত) টাকা কোড-১-৫১৩১-০০০০-২০৩১ তে জমাদানের ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রে সাথে সংযুক্ত করতে হবে।

৫। পরীক্ষার পূর্ণমান-১০০ (লিখিত-৬০, মৌখিক-৪০)। লিখিত ও মৌখিক পরীক্ষায় পৃথকভাবে ৫০% নম্বর পাশ নম্বর হিসাবে বিবেচিত হবে। ৬। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীগণকে কোন প্রকার দৈনিক ভাতা অথবা যাতায়াত ভাতা দেয়া হবে না।

৭। আবেদনপত্র প্রেরণকালে খামের বাম দিকের উপরের অংশে পদের নাম ও প্রার্থীর জেলার নাম স্পষ্টভাবে লিখতে হবে।

নিয়ােগ সংক্রান্ত সকল তথ্য রেলওয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে।

৮। মুক্তিযােদ্ধা এবং উপযুক্ত মুক্তিযােদ্ধা প্রার্থী পাওয়া না গেলে মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা এবং পুত্র-কন্যা পাওয়া না গেলে পুত্র-কন্যার পুত্র-কন্যা এবং এতিম/শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স সীমা ৩২ বৎসর পর্যন্ত শিথিলযােগ্য। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযােগ্য হবে না।

৯। সরকারী সংস্থা/আধাসরকারী সংস্থায় চাকুরীরত প্রার্থীর দরখাস্ত সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে নির্ধারিত তারিখের মধ্যে দাখিল করতে হবে। ১০। ত্রুটিপূর্ণ বা অসম্পূর্ণ আবেদন কোন কারণ দর্শানাে ব্যতিরেকেই বাতিল বলে বিবেচিত হবে। আবেদনপত্রে ওভার রাইটিং কিংবা ফুইড ব্যবহার করা যাবে না।

১১। আবেদনপত্র আগামী ২৪-০৩-২০১৯ইং তারিখ বিকেল ৫.০০ ঘটিকার মধ্যে “চীফ পার্সোনেল অফিসার (পশ্চিম)” বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী এর দপ্তরে পৌছাতে হবে।

১২। পরীক্ষা রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

১৩। বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ কোন কারণ দর্শানাে ব্যতিরেকে এ নিয়ােগ বিজ্ঞপ্তির কার্যক্রম বাতিল বা পদ সংখ্যা হাসবৃদ্ধি করার ক্ষমতা সংরক্ষণ করেন।

১৪। কোন তথ্য গােপন করে বা ভুল তথ্য প্রদান করে চাকুরীতের নিয়ােগ প্রাপ্ত হলে এবং পরবর্তীতে যে কোন সময় তা প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়ােগাদেশ বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৫। মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট সকল সনদের (যেমন-শিক্ষাগত যােগ্যতা, জাতীয়তা, জাতীয় পরিচয়পত্র/ভােটার। আইডি কার্ড, প্রথম শ্রেণির গ্রেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ, মুক্তিযােদ্ধা এবং মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যা, রেলওয়ে পােষ্য (পিতা-মাতার অবর্তমানে নির্ভরশীল ভ্রাতা-ভগ্নী), এতিমখানা নিবাসী, শারীরিক প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গােষ্ঠী, আনসার ভিডিপি, বিশেষ যােগ্যতা ইত্যাদির সনদ সরকারি নির্দেশ অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত) মূল কপি দেখাতে হবে এবং সকল সনদের ১ (এক) সেট সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যার ক্ষেত্রে আবেদনকারী যে মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা এই মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন-এর ওয়ার্ড কাউন্সিলর ও পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট সংযুক্ত করতে হবে। পােষ্য সনদের ক্ষেত্রে স্থায়ী পদে কর্মকর্তা/কর্মচারীর চাকরীকাল ন্যূনতম ১৫ বছর হতে হবে এবং অন্য কোন পােষ্য রেলওয়েতে কর্মরত থাকলে তার পূর্ণাঙ্গ বিবরণ সংযুক্ত করতে হবে।

১৬। ডাক টিকেটসহ আবেদনকারীর ঠিকানা লেখা দুইটি খাম আবেদনের সাথে দাখিল করতে হবে।